সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১০:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
দানোত্তম শুভ কঠিন চীবর দান ২০২০ এর তালিকা বরণ ও বারণের শিক্ষায় সমুজ্জ্বল শুভ প্রবারণা পূর্ণিমা আগামীকাল প্রবারণা পূর্ণিমা, শুক্রবার থেকে কঠিন চীবর দানোৎসব রামু ট্র্যাজেডির ৮ বছর: বিচার নিয়ে অনিশ্চয়তা প্রধানমন্ত্রীর জন্মদিনে আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে প্রার্থনা অনোমা সম্পাদক আশীষ বড়ুয়া আর নেই প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে ধারন হল বিশেষ আলেখ্যানুষ্টান বৌদ্ধ ধর্মকে এগিয়ে নিয়ে যেতে হাত মেলালো ভারত-শ্রীলঙ্কা রাঙ্গামাটিতে থাইল্যান্ড থেকে আনিত দশটি বিহারে  বুদ্ধমূর্তি বিতরণ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বাঁশখালী উপজেলা প্রশাসনের সাথে মতবিনিময়
২৭তম সংঘনায়ক ড. এস ধর্মপাল মহাথের’র ৮৭তম জন্মবার্ষিকী উদযাপন

২৭তম সংঘনায়ক ড. এস ধর্মপাল মহাথের’র ৮৭তম জন্মবার্ষিকী উদযাপন


বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার প্রয়াৎ ২৭তম সংঘনায়ক, ভদন্ত ড. এস ধর্মপাল মহাথের মহোদয়ের ৮৭তম জন্ম বার্ষিকী গতকাল ১ফেব্রুয়ারি তাঁর ৬০ বছরের সাধনপীঠ ঐতিহ্যবাহী শাকপুরা ধম্মানন্দ বিহারে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় উদযাপিত হয়।

বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার মহাসচিব ভদন্ত বোধিমিত্র মহাথের মহোদয়ের সভাপতিত্বে অষ্টপরিষ্কারসহ ভৈষজ্য সংঘদান ও স্মৃতিচারণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার কৃতি সাংঘিক ব্যক্তিত্ব, বিশিষ্ট শিক্ষাবিদ ভদন্ত বসুমিত্র মহাথের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভদন্ত আয়ুপাল মহাস্থবির, ভদন্ত বিপসসী মহাস্থবির, বিদর্শনাচার্য শাসনপ্রিয় মহাস্থবির। ধর্মালোচক হিসেবে উপস্থিত ছিলেন ভদন্ত সংঘমিত্র স্থবির, ভদন্ত ধর্মদর্শন থের, ভদন্ত শীলপাল থের, ভদন্ত শীলপ্রিয় থের, ভদন্ত এম প্রজ্ঞামিত্র ভিক্ষু  উপস্থিত ছিলেন।

শাকপুরা ধম্মানন্দ বিহার কমিটির যুগ্ম সম্পাদক  রাজীব বড়ুয়া সঞ্চালনায় সভার শুরুতে সংঘনায়ক ভান্তের প্রতিকৃতিতে গ্রামবাসীর পক্ষ থেকে পুষ্প দিয়ে শ্রদ্ধানিবেদন করেন সমাজকর্মী ও ব্যবসায়ী  রাজীব বড়ুয়া , সবুজ বড়ুয়া। ভিক্ষু মহাসভা ও গোমদন্ডী গ্রামবাসীয় পক্ষ থেকে পুষ্প দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিদর্শনাচার্য শাসনপ্রিয় মহাস্থবির মহোদয়।
শাকপুরা ধম্মানন্দ বিহারের বিহারাধ্যক্ষ শ্রীমৎ আর্য্যময় ভিক্ষুর উদ্বোধনী দেশনা এবং শাকপুরা ধম্মানন্দ বিহার কমিটির সাধারণ সম্পাদক বাবু বিকাশ বড়ুয়া স্বাগত ভাষণের মধ্য দিয়ে অনুষ্ঠিত সভায় সংঘনায়কের জীবন ও কর্ম নিয়ে গ্রামবাসীর পক্ষ থেকে স্মৃতিচারণ করেন শাকপুরা ধম্মানন্দ বিহার কমিটির অর্থ সচিব  রাজবিহারী বড়ুয়া, সহ-সভাপতি  সুকান্ত বিকাশ বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক  রিপুঞ্জয় বড়ুয়া।

প্রয়াত সংঘনায়কের প্রতি শ্রদ্ধাসহকারে বন্দনা জ্ঞাপনের মধ্যদিয়ে ভান্তের জীবন ও কর্ম নিয়ে আলোচনায় বক্তারা বলেন, আজীবন সর্দ্ধমের সেবায় তথাগতের অহিংসা সাম্য মৈত্রীর বাণী প্রচার প্রসারে কাজ করেছেন আবাল্য ব্যহ্মচারী, পূজ্য সংঘনায়ক ভান্তে। উভয় নিকায়ের সংঘনায়ক ও সংঘরাজের মধ্যে
বিশ্ববিদ্যালয়ের সর্ব্বোচ ডিগ্রীধারী প্রয়াত সংঘনায়ক, যিনি সব্যসাচীর মতো বাংলা ও ইংরেজী ভাষায় অনর্গল বুদ্ধের ধর্ম ও দর্শন অত্যন্ত সহজ ও প্রাঞ্জল ভাষায় ধর্মদেশনা করে জ্ঞান, প্রজ্ঞা ও আলোর প্রদীপ প্রজ্জ্বলন করেছেন জাতীয় ও আর্ন্তজাতিক পরিমন্ডলে। মহামান্য সংঘনায়কের গুণ ও ত্যাগের কথা শ্রেষ্ঠ জীবনাদর্শের কথা প্রতিনিয়ত প্রেরণা যোগাবে সমগ্র বৌদ্ধ জাতিকে।

প্রয়াত সংঘনায়ক ভান্তের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে শাকপুরা গ্রামবাসী এবং সকলের সহযোগিত ভান্তের স্মৃতিচৈত্য নিমার্ণ কাজকে সাধুবাদ জানিয়ে স্মৃতিমন্দিরের কাজ সমাপ্ত করতে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন উপস্থিত পুজনীয় ভিক্ষুসংঘ। সেইসাথে পরবর্তী প্রজন্মের কাছে সংঘনায়ক ভান্তের জীবনাদর্শন আরো প্রচার প্রসারে সংঘনায়ক স্মৃতি ট্রাস্ট করার বিষয়েও গুরুত্বারোপ করেন।
সভায় আলোচকবৃন্দ তীব্র শীতের মাঝেও সংঘনায়কের জন্মতিথী উপলক্ষে অনুষ্ঠান আয়োজনের জন্য অয়োজকদের ধন্যবাদ জানান এবং প্রতি বছর এই ধারা অব্যাহত রাখার জন্যও অনুরোধ করেন। তৎপ্রেক্ষিতে এ অনুষ্ঠান আয়োজনের অন্যতম উদ্যোগতা বিহারাধ্যক্ষ শ্রীমৎ আর্যময় ভিক্ষু এ অনুষ্ঠান আয়োজনে যারা বিভিন্নভাবে সহযোগিতা করেছেন তাদের প্রতি আর্শীবাদ, ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেনে এবং পরবর্তী সকল আয়োজনের পাশে থাকার জন্য পুজনীয় ভিক্ষুসংঘসহ সকলকে অনুরোধ করেন। বাবু অমরকেতু বড়ুয়ার পঞ্চশীল প্রার্থনার মধ্য দিয়ে সভাপতি মহোদয় অষ্টপরিস্কারদান উৎসর্গসহ প্রয়াত সংঘনায়কের নির্বান সুখ কামনায় পুন্যদান করে কেক কাটার মধ্য দিয়ে সভার পরিসমাপ্তি যোঘণা করা হয়।

উল্লেখ্য, সংঘনায়ক ভান্তের জন্মতিথী উপলক্ষ্যে প্রতিবছরের ধারাবাহিকতায় এ বছরও সকালবেলা শাকপুরা বড়ুয়ারটেকস্থ ছাত্তাং বৌদ্ধ বিহারে অষ্টপরিষ্কারসহ সংঘদানের আয়োজন করা হয়।

Facebook Comments

শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





© All rights reserved © 2018 tathagataonline.net
Desing & Developed BY ThemesBazar.Com
error: কপি করার চেষ্ঠা না করে নিজের সুপ্ত প্রতিভার বিকাশ করুন
Don`t copy text!