সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১১:২১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
দানোত্তম শুভ কঠিন চীবর দান ২০২০ এর তালিকা বরণ ও বারণের শিক্ষায় সমুজ্জ্বল শুভ প্রবারণা পূর্ণিমা আগামীকাল প্রবারণা পূর্ণিমা, শুক্রবার থেকে কঠিন চীবর দানোৎসব রামু ট্র্যাজেডির ৮ বছর: বিচার নিয়ে অনিশ্চয়তা প্রধানমন্ত্রীর জন্মদিনে আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে প্রার্থনা অনোমা সম্পাদক আশীষ বড়ুয়া আর নেই প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে ধারন হল বিশেষ আলেখ্যানুষ্টান বৌদ্ধ ধর্মকে এগিয়ে নিয়ে যেতে হাত মেলালো ভারত-শ্রীলঙ্কা রাঙ্গামাটিতে থাইল্যান্ড থেকে আনিত দশটি বিহারে  বুদ্ধমূর্তি বিতরণ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বাঁশখালী উপজেলা প্রশাসনের সাথে মতবিনিময়
বৌদ্ধধর্ম বিশ্ব সভ্যতাকে বিকশিত করেছে: শিক্ষা উপমন্ত্রী

বৌদ্ধধর্ম বিশ্ব সভ্যতাকে বিকশিত করেছে: শিক্ষা উপমন্ত্রী


শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেছেন, মানবকল্যাণের অগ্রযাত্রায় বৌদ্ধধর্ম দর্শন ও সংস্কৃতির অবদান অনন্য মাত্রা ছুঁয়েছে। বৌদ্ধ ধর্ম বিশ্ব সভ্যতাকে বিকশিত করেছে।

তিনি গতকাল শুক্রবার নগরীর কাতালগঞ্জস্থ নব পণ্ডিত বিহারের দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বাংলাদেশের বৌদ্ধ সংস্কৃতি অতি প্রাচীন। বৌদ্ধ ঐতিহ্যগুলো সংস্কার করে বিশ্ববাসীর কাছে যাতে তুলে ধরতে পারে বাংলাদেশ সরকার তা নিয়ে কাজ করছে। তিনি প্রাচীন নব পণ্ডিত বিহারের নির্মাণে নিজ এবং সরকারের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। সরকার এখানে সকলের জন্য সমান সুযোগ নিশ্চিত করেছেন।

বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার উপসংঘনায়ক অধ্যাপক বনশ্রী মহাথেরর সভাপতিত্বে দানসভার উদ্বোধন ঘোষণা করেন ঢাকা ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ বুদ্ধপ্রিয় মহাথের। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জ্ঞানানন্দ মহাথের, রাজগুরু অভয়ানন্দ মহাথের। অতিথি ছিলেন-ওয়ার্ল্ড অ্যালায়ান্স বুড্ডিস্টের প্রেসিডেন্ট ভেনারেবল ড. প্রনচায় পিনাপঙ (থাইল্যান্ড)।
প্রধান বক্তা ছিলেন, আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য অধ্যক্ষ ড. প্রণব কুমার বড়ুয়া। স্বাগত বক্তব্য দেন, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের যুগ্ম মহাসচিব দেবপ্রিয় বড়ুয়া। আলোচনা করেন- নব পণ্ডিত বিহারের অধ্যক্ষ উপানন্দ মহাথের, অধ্যক্ষ সংঘানন্দ থের, উপাধ্যক্ষ তন্‌হংকর ভিক্ষু, করুণানন্দ থের।
ব্যাংকার প্রীতিশ রঞ্জন বড়ুয়া ও চম্পাকলি বড়ুয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য দেন, প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, প্রমথ বড়ুয়া , অনিমেষ তালুকদার, ডা. প্রীতি বড়ুয়া, প্রকৌশলী পরিতোষ বড়ুয়া, মিথুন বড়ুয়া, কানন চৌধুরী, পুস্পেন বড়ুয়া কাজল, মানস বড়ুয়া, প্রবারণা পূর্ণিমা ও কঠিন চীবর দানোৎসব উদযাপন পরিষদের সভাপতি কমলেন্দু বিকাশ বড়ুয়া। সম্পাদকীয় প্রতিবেদন পাঠ করেন উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক বিপ্লব বড়ুয়া। মঙ্গলাচরণ করেন আনন্দমিত্র ভিক্ষু।
পঞ্চশীল প্রার্থনা করেন শিক্ষক বিমল কান্তি বড়ুয়া। ধন্যবাদ জ্ঞাপন করেন উদযাপন পরিষদের অর্থ সম্পাদক প্রকৌশলী সমীরণ কুমার তালুকদার। চীবর দান উপলক্ষে প্রকাশনা উপ-পরিষদের চেয়ারম্যান মানস কুমার বড়ুয়া ও যুবকর্মী রাহুল বড়ুয়ার সম্পাদনায় রাষ্ট্রপতির বাণী সম্বলিত একটি চাররঙা নান্দনিক স্মারক প্রকাশিত হয়। শেষে সংগীত শিল্পী সুমন বড়ুয়া ও নৃত্যশিল্পী প্রমা অবন্তীর পরিচালনা ও নির্দেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মনোমুগ্ধকর গীতিনাট্য পরিবেশিত হয়। দিনব্যাপী অনুষ্ঠানে সকালে সংঘদান ও সদ্ধর্মসভা বাংলাদেশ বৌদ্ধ বিক্ষু মহাসভার সভাপতি সুনন্দ মহাথেরোর সভাপতিত্বে সভায় আশীর্বাণী প্রদান করেন অধ্যাপক বনশ্রী মহাথের। এতে প্রধান অতিথি ছিলেন কৃষ্টি প্রচার সংঘের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বুদ্ধপ্রিয় মহাথের। বিশেষ অতিথি ছিলেন জীবনান্দ মহাথের। উদ্বোধক ছিলেন বৌদ্ধ ভিক্ষু মহাসভার মহাসচিব বোধিমিত্র মহাথের। স্বাগত বক্তব্য দেন, অঞ্চল কুমার তালুকদার। সদ্ধর্মালোচনা করেন ড. প্রিয়দর্শী মহাথের, সুমানানন্দ ভিক্ষু প্রমুখ। বক্তব্য দেন, ঢাবি অধ্যাপক ড. বিমান বড়ুয়া, মুক্তিযোদ্ধা রূপায়ন বড়ুয়া, প্রধান শিক্ষক অনুপম বড়ুয়া, বিনয় ভূষণ বড়ুয়া, সিজার বড়ুয়া, অলক বড়ুয়া প্রমূখ।

Facebook Comments

শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





© All rights reserved © 2018 tathagataonline.net
Desing & Developed BY ThemesBazar.Com
error: কপি করার চেষ্ঠা না করে নিজের সুপ্ত প্রতিভার বিকাশ করুন
Don`t copy text!